খেলার মধ্যেই বদলে ফেলা যাবে প্রথম একাদশ!

ক্রিকেটেও চালু হচ্ছে সাবস্টিটিউট নিয়ম!
ক্রিকেটেও চালু হচ্ছে সাবস্টিটিউট নিয়ম!  © সংগৃহীত

সময় যত এগোচ্ছে ততই ক্রিকেটে পরিবর্তন আসছে। এবার নতুন পরিবর্তনের পথে হাঁটতে চলেছে (বিসিসিআই)। ফুটবলের ছোঁয়া এবার লাগবে ক্রিকেটেও। ফুটবলের মতোই এবার ক্রিকেটে নতুন নিয়ম চালু হতে যাচ্ছে। খেলা চলাকালীন যেমন ফুটবলার পরিবর্তন করা যায় তেমনই ক্রিকেটেও এ বার খেলার মাঝে ক্রিকেটার বদল করা যাবে। আর এমন সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এ নিয়মটি ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতায় দেখা যাবে। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে প্রথম বার এই নিয়ম চালু হবে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারহিন্দুস্তান টাইমস।

এই নিয়মের ফলে ম্যাচ চলাকালীন ১১ নয়, ১৫ জন খেলোয়াড় শুরুর একাদশে জায়গা করে নিতে পারবেন। এর জন্য টসের সময় ১১ জন খেলোয়াড়ের মধ্যে ৪ জন অতিরিক্ত খেলোয়াড়ের নাম দিতে হবে দলকে। অর্থাৎ এই ১৫ জন খেলোয়াড় ম্যাচ খেলার যোগ্য হবেন। ৪টি অতিরিক্ত খেলোয়াড়ের মধ্যে যে কোনও একজনকে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসেবে ব্যবহার করা যেতে পারে। নিঃসন্দেহে এটি অভিনব ধারণা।

এক্স ফ্যাক্টর নামে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশে এই নিয়ম প্রযোজ্য। এতে, প্রতিটি দল প্রথম ইনিংসের দশম ওভারের আগে শুরুর একাদশের ১১ বা ১২ নম্বর খেলোয়াড়কে ব্যবহার করতে পারে। এমন খেলোয়াড়দের দ্বারা এই প্রতিস্থাপন করা যেতে পারে যারা এক ওভারের বেশি ব্যাট বা বোলিং করে না।

বিসিসিআই বরাত দিয়ে তারা জানিয়েছে, খেলা চলাকালীন প্রতিটি দল নিজেদের প্রথম একাদশ থেকে একজন ক্রিকেটার বদল করতে পারবে। অর্থাৎ, দলের আরও একজন ক্রিকেটার প্রথম একাদশে খেলতে পারবেন। এর ফলে দলগুলি নিজেদের পরিকল্পনাতেও কিছু বদল করতে পারবে। ফুটবল, রাগবি, বাস্কেটবল, বেসবলের মতো ক্রিকেটেও এই নতুন নিয়ম চালু হতে চলেছে।

আরও পড়ুন: দাবি মোদের একটাই, বিশ্বকাপে রিয়াদকে চাই

ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে, আপাতত শুধু সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে এই নিয়ম চালু হবে। ১১ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা। যদি দেখা যায়, তাতে দলগুলির সুবিধা হচ্ছে তা হলে পরবর্তীতে আরও কিছু ঘরোয়া প্রতিযোগিতায় সেটা শুরু হবে। তবে আইপিএলে এখনই এ নিয়ম চালু হবে কি না সে বিষয়ে কোনও আলোচনা হয়নি বলে জানানো হয়েছে।

বিসিসিআই সূত্র জানায়, প্রতিটি রাজ্য ক্রিকেট সংস্থাকে নতুন নিয়মের কথা জানিয়ে দেয়া হয়েছে। এবার সংশ্লিষ্ট রাজ্য সংস্থা সিদ্ধান্ত নেবে যে তারা পরিবর্ত ক্রিকেটার খেলাবে কি না। প্রতি ইনিংসের ১৪ ওভারের আগে পরিবর্ত ক্রিকেটারকে মাঠে নামানো যাবে। তিনি বাকি ওভার ব্যাট করতে পারবেন। চার ওভার বলও করতে পারবেন। এমনকি, একজন ব্যাটার আউট হয়ে যাওয়ার পর তারও পরিবর্ত হিসাবে কাউকে দলে নেয়া যেতে পারে। তবে মনে রাখতে হবে, এক সময়ে যেন দলে ১১ জন ক্রিকেটারই খেলে।

বিসিসিআই জানিয়েছে, এতে সব দলই সুবিধা পাবে। যেমন, কোনও দল যদি শুরুতে পর পর উইকেট হারিয়ে চাপে পড়ে যায় তাহলে ব্যাটিং গভীরতা বাড়ানোর জন্য অতিরিক্ত একজন ব্যাটার তারা খেলাতে পারে। আবার যদি কোনও দল প্রথমে ব্যাট করে অল্প রান করে তাহলে সেই রান রক্ষা করার জন্য অতিরিক্ত বোলার খেলাতে পারে তারা। এতে দু’দলের কাছেই ম্যাচে ফেরার সুযোগ থাকবে।


সর্বশেষ সংবাদ